প্রকাশিত: Wed, Jun 12, 2024 11:57 AM
আপডেট: Mon, Jun 24, 2024 1:32 AM

[১]নিরাপত্তা পরিষদে গাজায় মার্কিন যুদ্ধবিরতি প্রস্তাব পাস, আগের অবস্থান পুনর্ব্যক্ত হামাসের

সাজ্জাদুল ইসলাম: [২] যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১৪টি। ভোট দেওয়া থেকে শুধু বিরত ছিল রাশিয়া। সূত্র : আলজাজিরা

[৩] তিন পর্বের যুদ্ধবিরতি পরিকল্পনায় জিম্মিদের মুক্তি, সংঘাত বন্ধে আলোচনা করার কথা বলা হয়েছে। ইসরায়েল এই চুক্তির ব্যাপারে সম্মত হয়েছে বলে বলা হচ্ছে। 

[৪] প্রস্তাবে শর্ত হিসেবে রাখা হয়েছে ‘পরিপূর্ণ যুদ্ধবিরতি’, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি, মৃত জিম্মিদের দেহাবশেষ ফেরত দেয়া এবং ফিলিস্তিনি বন্দী বিনিময়।

[৫] গত ৩১ মে গাজায় তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের এ প্রস্তাব দেন প্রেসিডেন্ট বাইডেন। 

[৬] হামাস ও ইসলামিক জিহাদ যুদ্ধবিরতির আগে স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করা এবং গাজা থেকে সব ইসরায়েলি সেনা প্রত্যাহারের শর্তের কথা আবারও উল্লেখ করেছে। 

[৭] সিনিয়র হামাস নেতা সামি আবু জুহরি যুদ্ধবিরতি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অন্টনি ব্লিঙ্কেনের মন্তব্যে অসন্তোষ প্রকাশ করে বলেন, ব্লিঙ্কেনের এমন অবস্থান যুদ্ধবিরতির চুক্তির পথে বড় বাধা হয়ে রয়েছে।

[৮] বর্তমানে ওই অঞ্চল সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী একতরফা যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে হামাসকে চাপ দিতে আঞ্চলিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

[৯] হামাস নেতা সামি জুহরি বলেন, মিসরে ব্লিঙ্কেনের বক্তব্য ছিল গাজায় যে গণহত্যা চলছে তাকে ঢাকার দেওয়ার চেষ্টা ও ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্বপূর্ণ।

[১০] ইসরায়েল ও হামাসকে অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড। যুদ্ধবিরতির এই প্রস্তাবকে নতুন সুযোগ বলেও অভিহিত করেছেন তিনি।

[১১] ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বিবৃতিতে কীভাবে যুদ্ধবিরতির শর্তগুলো বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করার সদিচ্ছার কথা জানিয়েছে। তবে নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ইসরায়েল। 

[১২] যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, জো বাইডেন ইসরায়েলের দেওয়া প্রস্তাবই ঘোষণা করেছেন। সম্পাদনা: ইকবাল খান